ব্লগে /ওয়েবসাইটে RSS Feedburner সেটাপের নিয়ম চিত্র সহ ।

আল্লাহ্‌ নাম নিয়ে আজকের এই পোস্ট শুরু করছি । আজকে আমি আপনাদের মধ্যে যে বিষয় টি নিয়ে পোস্ট করছি তা হল RSS Feedburner । এবার আপনাদের প্রশ্ন হল এই Feedburner কি ? আসলে এই Feedburner হল আরএসএস ওয়েব সার্ভিস ফীড , যার মাধ্যমে ব্লগ/ওয়েব সাইটের নতুন নিউজ/পোষ্ট গ্রাহকদের মাঝে সয়ংক্রিয়ভাবে বিনামুল্যে পৌছে দেয়া যায়। আপনারা বিভিন্ন ব্লগ বা ওয়েবসাইটে দেখে থকবেন যে লিখা থাকে আর.এস.এস বা  Subscribe এই লিখা টি । এই  Feedburner এর দ্বারা পাঠকরা আপনার ব্লগে না প্রবেশ করেও আপনার ব্লগের সকল পোস্ট তাদের ইমেইল এ পেয়ে যাবে আর এই  Feedburner  ব্যবহার এর ফলে আপনার ব্লগে ভিজিটর ও বাড়বে । তো চলুন দেখি  Feedburner কে কিভাবে ব্লগে যায় । এর জন্য নীচের টিপস গুল একটু লক্ষ করুন । 





 ১) আপনি প্রথমে এখানে ক্লিক করুন তারপর জিমেইল আইডি পাসওয়ার্ড দিয়ে লগিন করুন । তাহলেই নীচের মতো একটি বক্স আসবে, সেখানে ১ নাম্বারে আপনার ব্লগ এর অ্যাড্রেস টি লিখুন , ২ নাম্বারে ঠিক দিন , ৩ নাম্বারে Next করুন । নীচের চিত্র দেখুন । 




২) উপরে ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে নীচের চিত্রের মতো ঠিক দিয়ে Next এ ক্লিক করুন । নীচের চিত্র দেখুন । 


৩) Feed title এ আপনার ব্লগের title দিন , আর Feed Address এ আপনার ব্লগের অ্যাড্রেস দিন । নীচের চিত্র দেখুন । 



৪) উপরের কাজ ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো Congrats! Your FeedBurner feed is now live. Want to dress it up a little?  বক্স আসবে , সেখানে আবার Next করে বেরিয়ে আসুন । নীচের চিত্রে দেখুন । 



৫) উপরে Next এ ক্লিক করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে সব ঘর গুলি আপনার দরকার মতো পুরন করুন আবার না করলেও হবে ফাকা রেখে Next এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 



৬) উপরের কাজ ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে সব কটি ঘরে ঠিক দিয়ে Next এ ক্লিক করুন । 



৭) উপরে কাজ ঠিক ভাবে করে Next এ ক্লিক করলে নীচের মতো বক্স আসবে , সেখানে Optimize সিলেক্ট করে নিচে থেকে Convert Format Burner এ ক্লিক করুন । নীচের চিত্র দেখুন । 



৮ ) উপরের কজ ঠিক ভাবে করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে Activate এ ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 



৯) এবার ৭ নাম্বার চিত্র অনুযায়ী Publicize তে ক্লিক করুন তারপর বাম পাশ থেকে Email Subscriptions এ ক্লিক করুন নীচের চিত্রে দেখুন । 



১০) উপরের কাজ ঠিক ভাবে করলে নীচের মতো একটি বক্স আসবে সেখানে Activate তে ক্লিক করুন । নীচের চিত্রে দেখুন । 



১১) ব্যাস কাজ শেষ এবার নীচের মতো একটি বক্স আসবে । সেখানে প্রথমে যে কোড গুল পাবেন সেগুলি আপনার ব্লগে যুক্ত করে নিন । তা ছাড়া একটি লিঙ্ক পাবেন । নীচের চিত্রে দেখুন । 




* এবার আপনি কোড গুলকে কপি করে আপনার ব্লগের যেকোন ইস্থানে যুক্তে করে নিতে পারবেন । আর যদি লিঙ্ক আকারে দিতে চান তাহলে আপনার লিঙ্ক হবে http://feedburner.google.com/fb/a/mailverify?uri=আপনার ফীড এড্রেস&loc=en_US


* তাহলে আজকের মতো এই পর্যন্ত আর হ্যাঁ কোন প্রকার অসুবিধা হলে জানাতে ভুলবেন না কিন্তু ।
আল্লা হাফেজ 














এসো বন্ধু

আমি পারভেজ ব্লগিং এর সঙ্গে যুক্ত আছি গত বেশ কিছু বছর, বাংলা ব্লগিং এর সঙ্গে সঙ্গে আমি অন্য ভাষাতেও ব্লগিং করি। সেই সব কারনে ব্লগে নিয়তম থাকা হয়না, আপনাদের ভালোবাসা যদি আগের মত আবার ফিরে পাই তাহলে অবশ্যই নিয়মত হবার চেস্ট করবো। facebook telegram youtube twitter

4 মন্তব্যসমূহ

আপনার একটি মন্তব্য একজন লেখক কে ভালো কিছু লিখার অনুপেরনা যোগাই তাই প্রতিটি পোস্ট পড়ার পর নিজের মতামত জানাতে ভুলবেন না । তবে বন্ধুরা এমন কোন মন্তব্য পোস্ট করবেন না যার ফলে লেখকের মনে আঘাত করে ! কারণ একটা ভাল মন্তব্য আমাদের আরও ভাল কিছু লিখার অনুপেরনা যাগাই !!

নবীনতর পূর্বতন

نموذج الاتصال